Hazrat Umar (ra.): Biography

Islamic Women

সোমবার, ১৫ জুলাই, ২০১৩

মানবতাবিরোধী অপরাধে গোলাম আযমের ৯০ বছরের কারাদন্ড

 মানবতাবিরোধী অপরাধে গোলাম আযমের ৯০ বছরের কারাদন্ড

মানবতাবিরোধী অপরাধ সংঘটনে ষড়যন্ত্রের অভিযোগে জামায়াতের সাবেক আমির গোলাম আযমের ৯০ বছরের কারাদণ্ড দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-সোমবার বেলা ১টা ৪৫ মিনিটে চেয়ারম্যান বিচারক এটিএম ফজলে কবীরের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এ রায় দেন। এদিকে গোলাম আযমের বিরুদ্ধে আনা ৫ অভিযোগের মধ্যে ষড়যন্ত্র, সহযোগিতা, সম্পৃক্ততা ও হত্যা-নির্যাতনসহ সব কটি অভিযোগ প্রমাণিত হয়। অভিযোগে কুমিল্লার হোমনা থানার রামকৃষ্ণপুর গ্রামের সিরু মিয়াসহ ৫ জনকে হত্যার অভিযোগ প্রমাণ পায় ট্রাইব্যুনাল।
এর আগে সকাল ১০টার কিছু আগে বিচারপতি এটিএম ফজলে কবীর, আনোয়ারুল হক ও জাহাঙ্গীর আলম ট্রাইব্যুনালে প্রবেশ করেন। আনুষ্ঠানিকভাবে বেলা ১১টায় গোলাম আযমের মামলার রায় পড়া শুরু হয়। ট্রাইব্যুনাল-১ এর প্রধান বিচারক এটিএম ফজলে কবীর সকাল ১০টা ৮ মিনিটে রায়ের ভূমিকা পড়েন। এরপর ২৪৩ পৃষ্ঠা রায়ের ৭৫ পৃষ্ঠার সারসংক্ষেপ পড়া শুরু করেন বিচারপতি আনোয়ার-উল হক।
এদিকে সকাল ১০টায় গোলাম আযমকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের প্রিজন সেল থেকে একটি অ্যাম্বুলন্সে করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে নিয়ে আসা হয়। ঢাকা মহানগর পুলিশের পরিদর্শক আব্দুল হাইয়ের নেতৃত্বে কঠোর নিরাপত্তা বেষ্টনির মধ্য দিয়ে তাকে নিয়ে আসা হয় ট্রাইব্যুনালে।
এরপর সকাল ১০টা ৪০ মিনিটে ট্রাইব্যুনালের এজলাসকক্ষে আনা হয় গোলাম আযমকে। এসময় তাকে আসামির কাঠগড়ায় একটি হুইল চেয়ারে বসিয়ে রাখা হয়। তার পরনে ছিল সাদা ও হালকা নীল রঙের চেক লুঙ্গি এবং পাঞ্জাবি, মাথায় টুপি।
জামায়াতে ইসলামীর মুক্তিযুদ্ধকালীন আমির গোলাম আযমের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের পরিকল্পনা, ষড়যন্ত্র, উসকানি, পাকিস্তানি সেনাদের সাহায্য করা এবং হত্যা-নির্যাতনে বাধা না দেওয়ার ৫ ধরনের অভিযোগ রয়েছে। এ অভিযোগের আওতায় মোট ৬১টি অপরাধের জন্যে গোলাম আযমকে অভিযুক্ত করা হয়েছে।
এর আগে গত ২১ জানুয়ারি প্রথম রায়ে জামায়াতে ইসলামীর সাবেক রুকন আবুল কালাম আযাদ ওরফে বাচ্চু রাজাকারের ফাঁসির আদেশ দেয় ট্রাইব্যুনাল। এরপর ৫ ফেব্রুয়ারি জামায়াতের সহকারী সেক্রেটারি কাদের মোল্লার যাবজ্জীবন কারাদণ্ডের রায় আসে। এছাড়া ২৮ ফেব্রুয়ারি জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর ও গত ৯ মে জামায়াতের আরেক সহকারী সেক্রেটারি জেনারেল কামারুজ্জামানের ফাঁসির আদেশ দেওয়া হয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন