Hazrat Umar (ra.): Biography

Islamic Women

রবিবার, ৭ জুলাই, ২০১৩

আল্লাহ এক হওয়ার প্রমাণ.....

আল্লাহ এক হওয়ার প্রমাণ করেই ছাড়লেন জনৈকা বৃদ্ধা ... 


—হানীন ইলদারম 

একজন আলেম এক বৃদ্ধাকে এই বয়েসে চরকা চালাতে দেখে বললেন , সারাটা জীবনতো চরকা চালিয়ে কাটালে , এবার আল্লাহকে স্মরণ করো , তারপর বললেন, জানো কে এই আল্লাহ ?

তখন বৃদ্ধা বললেন , আরে বতস ! সব কিছুইতো এই চরকার মধ্যে পেয়ে গেছি ।

আলেম : (অবাক হয়ে ) কীভাবে ? আগে বলো আল্লাহ আছেন কি নাই ?

বৃদ্ধা : অবশ্যই আছেন !

আলেম : প্রমাণ ?

বৃদ্ধা : এই তো আমার চরকা ! এটাই প্রমাণ করে দিবা-নিশি চলাকালে সর্বক্ষণ আল্লাহ বিদ্যমান !

আলেম: কীভাবে ?

বৃদ্ধা : এটা এভাবে যে , যতক্ষণ পর্যন্ত এই চরকা চালাই ততক্ষণ পর্যন্ত এটা চলতে থাকে ! আর যেইমাত্র এটা ছেড়ে দেই , তখন এটা থেমে যায় , যদি ছোট্ট একটি চরকার জন্যে সর্বদা একজন চালক থাকতে হয় , তাহলে এই গ্রহ-নক্ষত্র , চন্দ্র-সুর্যের জন্যে কীভাবে চালক থাকবে না । অতএব যেভাবে আমার এই চরকার জন্যে সার্বক্ষণিক চালকের প্রয়োজন , ঠিক তেমনি এই আকাশ-পাতাল , গ্রহ-নক্ষত্রের , চন্দ্র-সুর্যের জন্যেও সার্বক্ষণিক চালকের প্রয়োজন । চালক না থাকলে এগুলো থেমে যেত । আমরা কিন্তু এই আকাশ-পাতাল , গ্রহ-নক্ষত্রের , চন্দ্র-সুর্যসমূহকে কখনো থেমে থাকতে দেখি নাই । এটাই প্রমাণ করে , নিশ্চই এসবের চালক আছেন । যিনি সর্বদা বিদ্যমান ।

আলেম : এবার বলতো , এই আকাশ-পাতাল , গ্রহ-নক্ষত্র , চন্দ্র-সুর্যের চালক কয়জন , একজন না একাধিক ?

বৃদ্ধা : একজন ! এই দাবির পিছনেও প্রমাণ এই চরকা । কেননা যখন আমি এই চরকাকে আমার মনমতো পরিচালনা করি , তখন এটা আমার ইচ্ছানুযায়ী একদিকেই চলে । যদি এর পরিচালনায় অন্যকোনো দ্বিতীয় পরিচালক হতো , তাহলে অবশ্যই এর চলার গতির মধ্যে তারতম্য হত । ধীরতা এবং দ্রুততার মধ্যে অবশ্যই কোনো গড়মিল হতো । এভাবে একই নিয়মে চলত না । আর যদি আমার ইচ্ছের উল্টো বিপরীত দিকে চলত তাহলে এটা থেমে যেতো । কিন্তু এভাবে তো হচ্ছে না । কারণ এসবের অন্যকোনো চালক নেই । তাই যদি এই আকাশ-পাতাল , গ্রহ-নক্ষত্র, চন্দ্র-সুর্যের ক্ষেত্রে অন্যকোনো পরিচালক হতেন তাহলে অবশ্যই এসবের চলার গতির মধ্যে কিছুটাও হলে পরিবর্তন আসত । আর এতেই রাতদিন উলট-পালট হয়ে যেতো ... পরস্পরের বিপরীতমুখী সংঘর্ষে এগুলো টুকরো টুকরো হয়ে যেতো । সুবহানাল্লাহ !!!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন