Hazrat Umar (ra.): Biography

Islamic Women

শুক্রবার, ১০ মে, ২০১৩

chocolate recipe  

Recipe 

 

Chocolate Brownie 

উপকরণ: মাখন ২০০ গ্রাম, ব্রাউন সুগার ১ কাপ, ডিম ৪টা, ময়দা দেড় কাপ, ডার্ক চকলেট কুচি করা ১৫০ গ্রাম, ডার্ক চকলেট চিপস আধা কাপ, কিশমিশ আধা কাপ, নানা রকম বাদাম কুচি ও কিশমিশ। সাজানোর জন্য সঙ্গে চকলেট গলানো প্রয়োজনমতো।
প্রণালি: বড় বাটিতে ময়দা চেলে সঙ্গে ব্রাউন সুগার ভালোভাবে মেশান। ডাবল বয়লারে মাখন ও চকলেট গলিয়ে নিন। চুলা থেকে নামিয়ে একটু ঠান্ডা হলে ডিম দিয়ে বিট করে নিন। এই মিশ্রণ ময়দার মিশ্রণে মিলিয়ে নিন। এতে কিশমিশ, বাদাম ও চকলেট চিপস দিন। কাগজ বিছিয়ে তেল ব্রাশ করা প্যানে মিশ্রণটি ঢেলে সমান করে নিন। প্রিহিটেট ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে বেক করুন ৩০ মিনিট। ঠান্ডা হলে ক্রিম দিয়ে ইচ্ছামতো সাজিয়ে পরিবেশন।  
 

Chocolate Cake 

 

উপকরণ: ময়দা আড়াই কাপ, কোকো পাউডার আধা কাপ, বেকিং সোডা ১ চা-চামচ, লবণ আধা চা-চামচ।
ওপরের সব উপকরণ একসঙ্গে চেলে নিতে হবে। মাখন ১ কাপ, আইসিং সুগার ২ কাপ, ডিম ৪টা, সাওয়ার ক্রিম ১ কাপ, দুধ আধা কাপ, লাল ফুড কালার ১ আউন্স, ভ্যানিলা এসেন্স ২ চা-চামচ।
প্রণালি: বড় বাটিতে মাখন ও আইসিং সুগার বিট করে নিন। হালকা ফেঁপে উঠলে একটার পর একটা ডিম দিয়ে বিট করুন। এই মিশ্রণে সাওয়ার ক্রিম, ফুড কালার ও ভ্যানিলা এসেন্স দিয়ে বিট করুন। এবার ময়দার মিশ্রণ দিয়ে বিট করে নিন। তবে বেশিক্ষণ বিট করা যাবে না। এই মিশ্রণ প্যানে ঢেলে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে বেক করতে হবে ৪০ মিনিট। ওভেন থেকে বের করার আগে একটা টুথপিক গেঁথে বের করুন। যদি এতে কিছু লেগে না থাকে, তাহলে বের করে নিন। ১০ মিনিট পর ঠান্ডা করে উল্টে সাজিয়ে পরিবেশন।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন